কালার এসেসমেন্ট করার জন্য স্যাম্পল প্রস্তুত করা খুবই গুরুত্বপূর্ণ। ইচ্ছে করলেই যে কোন ভাবে স্যাম্পল এসেসমেন্ট করা যাবে না, এতে করে ভুল হওয়ার সম্ভাবনা থাকে।
১. স্যাম্পলকে কয়েকটি ভাঁজে ভাজ করে নিতে হবে যেন এর মধ্যে দিতে কোন লাইট পাস্ হতে না পারে। বিশেষ করে low-gsm ফেব্রিক্স এর বেলায় অত্যাধিক সতর্ক থাকতে হবে।
২. স্যাম্পল এর ব্যাকগ্রাউন্ড সবসময় একই রাখতে হবে। অর্থাৎ স্যাম্পল দেখার সময় এর নিচে যে পেপার বোর্ড বা অন্য কিছু থাকুক না কেন তা যেন সবসময় একই থাকে। তবে, গ্রে কালারের ব্যাকগ্রাউন্ড ব্যবহার করা উত্তম। White ব্যাকগ্রাউন্ড ব্যবহার করলে এর রিফ্লেকশানের কারণে এসেসমেন্ট প্রভাবিত হতে পারে।
৩. স্যাম্পল একই ডিরেকশন এ পাশাপাশি রেখে দেখতে হবে। একটির উপর একটি রেখে দেখা যাবে না। যেমন: নীট কিংবা ওভেন ফেব্রিক্স এর বেলায় নীটিং কিংবা উইভিং ডিরেকশন একই দিকে রেখে শেড দেখতে হবে। ক্রস ডিরেকশন এ শেড দেখলে সঠিক এসেসমেন্ট করা যাবে না।
৪. Suede, velvet, satin ইত্যাদি ফেব্রিক্স এর বেলায় সকল এঙ্গেল থেকে কালার এসেসমেন্ট করতে হবে।
৫. যে ফেব্রিক্স এ Pile আছে (যেমন: towel ) বা ব্রাশ করা ফেব্রিক্স এর জন্য কালার এসেসমেন্ট করার পূর্বে পাইলের ডিরেকশন ঠিক করে নিতে হবে।
৬. সকল ট্রিমিং একটি ট্রিম কার্ডে রেখে এক সাথে কালার এসেসমেন্ট করতে হবে।
৭. ইয়ার্ন এবং থ্রেডের কালার এসেসমেন্ট করার জন্য নীটিং করে কিংবা কার্ড তৈরী করে
এই সিরিজের আগের পোস্টগুলো দেখতে নিচের লিংকে ক্লিক করুন :
Part -01: https://colorscienceacademy.com/post-hm-color-coding-system/
Part-02: https://colorscienceacademy.com/hm-color-guideline-production-color-standard/
Part-03: https://colorscienceacademy.com/hm-color-guideline-farnsworth-munsell-100-hue-test/
Part-04: https://colorscienceacademy.com/hm-color-guideline-light-box-part-04/
Part-05: https://colorscienceacademy.com/hm-color-guideline-standard-light-source-their-requirements/
Part-06: https://colorscienceacademy.com/hm-color-guideline-spectrophotometer/
Part-07: https://colorscienceacademy.com/hm-color-guideline-lab-dip-bulk-submission-process-part-07/